• রোববার ০৬ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ২০ ১৪৩১

  • || ০১ রবিউস সানি ১৪৪৬

টি-টোয়েন্টিতে ‘ওয়ানডে’ খেলে ১০০-ও হলো না বাংলাদেশের

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৪  

লক্ষ্য ১১৯, তবে তাতে বাংলাদেশ খুব বেশি উচ্ছ্বসিত হওয়ার কারণ ছিল না। একে তো দিনে দ্বিতীয় ম্যাচ দেখা পিচে চতুর্থ ইনিংসে নেমেছে বাংলাদেশ, তারওপর ইংলিশ মেয়েদের বোলিং শক্তিও বাংলাদেশকে ইনিংস বিরতিতে স্বস্তিতে থাকতে দেয়নি। ইনিংসজুড়ে সেই অস্বস্তিই দেখা গেছে বাংলাদেশের ব্যাটারদের ব্যাটে। শেষ পর্যন্ত অল্প রানের ম্যাচেও বড় হারই জুটেছে। ১১৯ রানের লক্ষ্যে ২১ রানের হার তো বড়ই!

পুরো ইনিংসে বাংলাদেশের কোনো ব্যাটারের স্ট্রাইকরেট ১০০ ছাড়ায়নি। এক শ যাবে কী, ৮০-র ঘরেই যেতে পেরেছেন শুধু বাংলাদেশের মেয়েদের ইনিংসে একমাত্র বলার মতো পারফরম্যান্স যাঁর, সেই সুবহানা মুস্তারি। এ তো গেল স্ট্রাইকরেটের হিসাব, রানের হিসাবে গেলেও তো একই অবস্থা। এক মুস্তারি ছাড়া ২০-এর ঘরেই যেতে পারেননি বাংলাদেশের আর কোনো ব্যাটার, দুই অঙ্কেই যেতে পেরেছেন মুস্তারির বাইরে কেবল একজন – অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি (২০ বলে ১৫)।


সব মিলিয়ে বাংলাদেশের মেয়েদের ইনিংসটা যেভাবে এগিয়েছে, তাকে ‘টেস্ট’ গতির বললেও ভুল হয় না। পাওয়ার প্লে-র ৬ ওভারে বাংলাদেশ তুলতে পেরেছে মাত্র ২০ রান, তাতেই চলে যায় দুই ওপেনার দিলারা আক্তার (১২ বলে ৬) আর সাথী রানীর (৯ বলে ৭) উইকেট। ইনিংসের অর্ধেক পেরোতে পেরোতে উইকেটের ঘরে আর সংখ্যা বাড়েনি ঠিকই, তবে বাংলাদেশের রানের ঘরটা তখনো হতদরিদ্র – ১০ ওভার শেষে দলের রান মাত্র ৪২!

তৃতীয় উইকেটে অধিনায়ক জ্যোতির সঙ্গে মুস্তারির জুটি তবু বাংলাদেশকে কিছুটা আশা দেখাচ্ছিল, কিন্তু ১২তম ওভারে জ্যোতি রানআউট হতেই ভাঙে ৪৪ বলে ৩৫ রানের সে জুটি। এরপর? মুস্তারির একার লড়াই!

স্বর্না আক্তার (৪ বলে ২) এলেন আর গেলেন, ১৫ ওভার শেষে স্কোরবোর্ডে রান ৪ উইকেটে ৬৭। তাজ নেহার (১২ বলে ৭) আর রিতু মনি (৬ বলে ২) আউট হলেন একই ভঙ্গিতে – মিডল স্টাম্পের বলে স্কয়ার লেগে মারতে গিয়ে বোল্ড। ১৮ ওভার শেষে বাংলাদেশের সমীকরণ দাঁড়াল – ১২ বলে দরকার ৩২ রান।


এতক্ষণ পর্যন্ত ওভারপ্রতি পাঁচের নিচে রান তুলে যাওয়া একটা দল ওভারে ১৬ করে রান তুলবে – এতটা ভাবা বোধ হয় ততক্ষণে অতিআশাবাদের স্বীকৃতি দাবি করে। তবু মুস্তারি ক্রিজে ছিলেন বলে অন্তত বাংলাদেশের শেষ পর্যন্ত লড়ে যাওয়ার আশা ছিল। কিন্তু ১৯তম ওভারে সে আশাও শেষ।

সর্বশক্তি দিয়ে মারের চেষ্টা করা ছাড়া তখন আর উপায় নেই, চার্লি ডিনের ওভারের তৃতীয় বলে সে চেষ্টাই করেছিলেন মুস্তারি। কিন্তু বল লাগল তাঁর পায়ে, এলবিডাব্লিউ। রিভিউ নিয়েও বাঁচতে পারলেন না, আম্পায়ার্স কলে আউট। শেষ হলো মুস্তারির ৪৮ বলে ৪৪ রানের ইনিংস।

এরপর শুধুই দেখার ছিল – বাংলাদেশ অলআউট হয়, নাকি অন্তত ১০০ পার করতে পারে? দুটির কোনোটিই হলো না। মুস্তারি আউট হওয়ার সময়ে ইনিংসের ৯ বল বাকি ছিল, কিন্তু বাকি ৩ উইকেটের কোনোটিই আর হারায়নি বাংলাদেশ। আর রান? শেষ ওভারে তিনটি সিঙ্গেল আর একটি তিন নিয়ে শেষ পর্যন্ত ৯৭-এ ক্ষান্তি দিল বাংলাদেশ!

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –