• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

গায়ানা টেস্টে এক দিনে ১৭ উইকেটের পতন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪  

টসে জিতে টেম্বা বাভুমা যখন আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন, তখন হয়তো কল্পনাও করেননি তার দলের সামনে কতটা ভয়ঙ্কর সময় অপেক্ষা করছে। শামার জোসেফের বোলিং তোপে চা বিরতিতে যাওয়ার আগেই অলআউট সাউথ আফ্রিকা। চালকের আসনে বসেও সেখান থেকে পড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। দিনশেষে স্বাগতিকরা হারিয়েছে ৭ উইকেট। গায়ানা টেস্টে দর্শকরা প্রথম দিনেই দেখল ১৭ উইকেটের পতন।

বৃহস্পতিবার প্রথম ইনিংসে প্রোটিয়ারা ১৬০ রানে থেমে যায়। ক্যারিবীয়রা ৯৭ রানে ৭ উইকেট খুইয়ে দিন শেষ করে। উইন্ডিজ ৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করবে।  

দলীয় ২০ রানের ভেতর ৩ উইকেট হারিয়ে সাউথ আফ্রিকা শুরুতেই চাপে পড়ে। চতুর্থ উইকেটে ত্রিস্তান স্টাবস ও ডেভিড বেডিংহ্যাম ৩৭ আরন যোগ করে দলকে খানিকটা টেনে তোলার চেষ্টা করেন। এরপর শুরু হয় ব্যাটিং ধস। মাত্র ৪০ রানের ভেতর ওয়েস্ট ইন্ডিজের বোলাররা ৬ উইকেট তুলে নেন। সাউথ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ৫৭ থেকে হয়ে যায় ৯ উইকেটে ৯৭ রান। শামার জোসেফের বোলিং তোপের সামনে স্বাগতিক ব্যাটাররা ছিল রীতিমতো অসহায়। তরুণ এ পেসার শিকার করেন ৫ উইকেট।

শেষ উইকেট জুটিতে ডেন পিডট ও নান্দ্রে বার্গার গড়েন শক্ত প্রতিরোধ। এই দুই প্রোটিয়া ব্যাটার ৬৩ রান যোগ করে দলীয় স্কোর দেড়শ’ পার করান। চা বিরতির খানিক আগে গুডাকেশ মতির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বার্গার ড্রেসিংরুমের পথ ধরলে সাউথ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়।

সফরকারীদের হয়ে ব্যক্তিগত সর্বাধিক ৩৮ রানে অপরাজিত থাকেন ডেন পিডট। এছাড়া বেডিংহ্যাম  ২৮, স্তাবস ২৬, বার্গার ২৩ ও কাইল ভেরেইন ২১ রান করেন।

বল হাতে রুদ্ররূপ ধারণ করা জোসেফ ক্যারিবীয়দের পক্ষে ১৪ অভারে ৪ মেডেনসহ ৩৩ রানে ৫ উইকেট পকেটে পুরেন। জেডেন সিলস শিকার করেন ৩ উইকেট।

দিনের তৃতীয় ও শেষ সেশনে দক্ষিণ আফ্রিকার বোলাররা প্রতিপক্ষের ব্যাটারদের নাচিয়ে ছাড়েন। দলীয় ৫৬ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেট হারায়। জেসন হোল্ডার ও গুডাকেশ মতি সপ্তম উইকেটে ৪১ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দিচ্ছিলেন। দিনের শেষ বলে কেশম মহারাজের বলে লেগ বিফোরে কাটা পড়েন মতি। স্বাগতিক বোলারদের বানিয়ে দেওয়া মঞ্চে ব্যাটারদের ব্যর্থতায় আপাতত তাই ফাটল দেখা দিয়েছে।

তিনে নামা কেসি কার্টি ২৬ রান করেন। হোল্ডার ৩৩ রানে অপরাজিত থাকেন। আউট হওয়ার আগে ১১ রান করেন মতি। ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ব্যাটার দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি।

প্রোটিয়া পেসার উইয়ান মুল্ডার বল হাতে ঝলসে উঠে ৬ অভারে ২ মেডেনসহ ১৮ রান খরচায় পান ৪ উইকেট। বার্গার ৩২ রানে নেন ২ উইকেট।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –