• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

জমকালো আয়োজনে নামলো চাঞ্চল্যকর প্যারিস অলিম্পিকের পর্দা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ আগস্ট ২০২৪  

ক্রীড়াবিদরা তো বটেই, শোবিজ ও সঙ্গীত জগতের তারকাদের মিলনমেলায় পরিণত হয়েছিল প্যারিস অলিম্পিকের সমাপনী অনুষ্ঠান। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি টমাস বাখ এবারের আসরকে চাঞ্চল্যকর হিসেবে উল্লেখ করেন।

প্রখ্যাত হলিউড অভিনেতা টম ক্রুজ স্টেডে ডি ফ্রান্সের ছাদ থেকে নেমে অলিম্পিকের পতাকা সংগ্রহ করেন। এ সময় মিশন ইম্পসিবল চলচ্চিত্রের থিম সং বেজে উঠেছিল। জিমন্যাস্ট সিমন বাইলসের কাছ থেকে অলিম্পিক পতাকা নেন। আসরের পরবর্তী আয়োজক যুক্তরাষ্ট্রের শহর লস অ্যাঞ্জেলেসের কাছে সেই পতাকা হস্তান্তরিত হয়। টমাস বাখের সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শৈল্পিক পরিচালক টমাস জলির রেকর্ডস নামক একটি শোতে গোল্ডেন ভয়েজার অন্যতম প্রধান অভিনয়শিল্পী ছিলেন। ফরাসি গায়ক ইসেল্ট গেমসের সমাপনী অনুষ্ঠানে একটি শ্বাসরুদ্ধকর পারফরম্যান্স করেন। তিনি মারিয়া গ্রাজিয়া চিউরির তৈরি কালো রঙয়ের পোশাক পরেছিলেন। এটি কালো সিল্কের নিউ বার জ্যাকেট ছিল। পোশাকটি ১৯৪০-এর দশকে খ্রিস্টান ডিওরের বিপ্লবী নতুন চেহারার অংশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল।

রেড হট চিলি পেপারস, বিলি আইলিশ, স্নুপ ডগ এবং ডক্টর ড্রে ধারাবাহিকভাবে পারফর্ম করেন। এরপর অনুষ্ঠানের সমাপ্তির জন্য একটি তারকা খচিত সঙ্গীত দল ভেনিস বিচে পারফর্ম করেন। ফরাসি ব্যান্ড ফিনিক্সও মঞ্চ মাতিয়েছে।

আইওসি সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন,  এই সময়ে আপনারা অলিম্পিক ভিলেজে এক ছাদের নিচে শান্তিপূর্ণভাবে একসঙ্গে বসবাস করেছেন। এমনকি দেশগুলো যুদ্ধ এবং সংঘাত দ্বারা বিভক্ত হয়ে থাকলেও একে অপরকে আলিঙ্গন করেছেন, সম্মান করেছেন । আপনারা শান্তির সংস্কৃতি তৈরি করেছেন।

‘এটা আমাদের সকলকে এবং বিশ্বের কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করেছে। আমাদের স্বপ্ন দেখানোর জন্য আপনাদের ধন্যবাদ৷ সবার জন্য একটি ভালো পৃথিবীর বিশ্বাস করার জন্য আপনাদের ধন্যবাদ।’

‘আমরা জানি, অলিম্পিক গেমস শান্তি সৃষ্টি করতে পারে না। কিন্তু অলিম্পিক গেমস এমন শান্তির সংস্কৃতি তৈরি করতে পারে, যা বিশ্বকে অনুপ্রাণিত করে। এ কারণেই আমি অলিম্পিক চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে প্রত্যেকের প্রতি আহ্বান জানাই। আসুন আমরা প্রতিদিন শান্তির এই সংস্কৃতি নিয়ে বাঁচি।’

সমাপনী অনুষ্ঠানের মধ্যেই নারী ম্যারাথনের পুরস্কার প্রদান হয়। আইওসি সভাপতি টমাস বাখ ও বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি সেবাস্তিয়ান কো দুইজন উপস্থিত থেকে বিজয়ীদের পদক প্রদান করেন।

প্যারিসের মেয়র আনি দালগো লস অ্যাঞ্জেলসের মেয়র কারেন ব্যাসকে অলিম্পিকের পতাকা হস্তান্তর করেন। এর মধ্য দিয়ে পর্দা নামলো এবারের অলিম্পিক গেমসের।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –