• শনিবার ১৯ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৩ ১৪৩১

  • || ১৪ রবিউস সানি ১৪৪৬

নবীনদের পদচারণায় মুখরিত বেরোবি ক্যাম্পাস 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২২  

উত্তরবঙ্গের অক্সফোর্ডখ্যাত শ্রেষ্ঠবিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। হাজারো শিক্ষার্থীর প্রাণের ক্যাম্পাস, হৃদয়ের স্পন্দন এবং আবেগ-অনুভূতির জায়গা। চান্স পাওয়ার পর প্রত্যেকেই স্বপ্নের ক্যাম্পাস নিয়ে মনে মনে আঁকতে থাকে নানা স্বপ্ন, নানা পরিকল্পনা। প্রস্তুতি নিতে থাকে ক্যাম্পাসের প্রথম দিন কীভাবে কাটাবে এবং কী করবে। প্রবীণরাও প্রস্তুতি নিতে থাকে কীভাবে নবীনদের বরণ করে নেওয়া যায়। প্রস্তুতি শেষে ওরিয়েন্টেশনের দিনেই সেটি প্রকাশ পায়। সবাই ভেসে যায় আনন্দের জোয়ারে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, নবীন শিক্ষার্থীরা সকাল থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করে। অনেক নবীনের সঙ্গে আবার তাদের অভিভাবকদেরও দেখা গেছে। পাশাপাশি ক্যাম্পাসের প্রবীণরাও এসেছেন সাজগোজ করে নানা আয়োজনে নবীনদের বরণ করে নিতে। প্রবীণ ছাত্রীদের কেউ কেউ শাড়ি পরে ও ছেলেরা এসেছে পাঞ্জাবি অথবা শার্ট-কোর্ট-টাই পরে। প্রত্যেক বিভাগে পৃথক পৃথকভাবে ওরিয়েন্টেশন ক্লাসের আয়োজন করেন।

ওরিয়েন্টেশন ক্লাসে স্ব স্ব বিভাগের শিক্ষক ও নবীন-প্রবীণ শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশীদ, উপ-উপাচার্য ড. সরিফা সালোয়া ডিনাসহ অন্যান্য প্রশাসনিক কমকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষকরা নবীনদের রজনীগন্ধা ও গোলাপ ফুল উপহার দেয়ার মাধ্যমে ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়। এ সময় শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের পরিচিতিমূলক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং বিশ্ববিদ্যালয়ের সব নিয়ম-শৃঙ্খলা মেনে চলার জন্য নবীনদের প্রতি আহ্বান জানান। প্রবীণরাও নবীনদের সঙ্গে পরিচিত হয় এবং বিতরণ করে রজনীগন্ধা ও লাল গোলাপ।

ক্যাম্পাসের প্রথম দিনের অনুভূতি কেমন? এ নিয়ে কথা হয় সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু হাসান সজিবের সাথে। তিনি অনুভূতি ব্যক্ত করে বলেন, আজকের এই ওরিয়েন্টেশন ক্লাসের জন্য আমি অনেক এক্সাইটেড। আমাদের ক্যাম্পাস সবুজ শ্যামল হওয়ায় অনেক ভালো লেগেছে। কিন্তু মনে মনে একটা ভীতি কাজ করতেছিল যে আমাদের শিক্ষক, বড় ভাই-আপু, সহপাঠীরা যে কেমন হবে? কিন্তু আসার পর দেখলাম তারা অনেক ভালো এবং হেল্পফুল আমার খুব ভালো লেগেছে তাদের সকলের ব্যবহারে কথা বার্তায় আমি মুগ্ধ। দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হল আমাদের বিশ্ববিদ্যালয়ের জীবন অনেক চড়াই-উৎরাই পার করার পর আজকে জীবেনর একটি আশা পুরন হলো আমার। আজকের এই দিনটা আমার জীবনের স্মরণীয় একটি দিন হয়ে থাকবে যা কখনো ভোলার নয়।

চট্টগ্রাম থেকে আসা মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আতিকুর রহমান বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস আমাকে খুব ভালো লেগেছে। ক্যাম্পাস দেখে মনে হয়েছে এটি পরিবেশবান্ধব, শিক্ষক, সহপাঠী, সকলের ব্যবহারে আমি মুগ্ধ। আজকের এই দিনটি সফলতা প্রাপ্তির দিন। আমি আশা করছি এই বিশ্ববিদ্যালয় থেকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সামনে দেশ ও জাতিকে ভালো কিছু উপহার দেবো।

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী স্বাধীন বাবু বলেন, আজকের এই দিনটি সম্পর্কে আমি আগে শুধু শুনেই এসেছি আমার আজকে তার বাস্তবায়ন হলো। আজকে ভাইদের অমায়িক ব্যবহার শিক্ষকদের বন্ধুসুলভ আচরণ, বিশ্ববিদ্যালয়ের মনমুগ্ধকর পরিবেশ সবকিছুই আমার কাছে অনেক ভালো লেগেছে। আমরা আজকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে পদার্পণ করতে পেরে অনেক খুশি হয়েছি। আজকে বিশ্ববিদ্যালয় প্রথম দিন স্মৃতিপটে শ্রেষ্ঠ দিন হিসেবে থাকবে।

মার্কেটিং ডিপার্টমেন্ট এর ১৩ তম ব্যাচের শিক্ষার্থী ফাতিহুল ইসলাম শোভন বলেন আমি আনন্দিত যে আমি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র হতে পেরেছি।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাস আমাকে খুব ভালো লেগেছে। ক্যাম্পাস দেখে মনে হয়েছে এটা পরিবেশবান্ধব, শিক্ষক ,সহপাঠী, সকলের ব্যবহারে আমি মুগ্ধ। আজকের এই দিনটি সফলতা প্রাপ্তির দিন। আমি আশা করছি এই বিশ্ববিদ্যালয় থেকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সামনে দেশ ও জাতিকে ভালো কিছু উপহার দেবো।
প্রবীণ শিক্ষার্থীদের মধ্য থেকে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ইসমতরা বলেন, আজকে ক্যাম্পাসে যারা নতুন এসেছে তারা ঠিক আমাদের কাছে নিউ বর্ন বেবির মতো। দীর্ঘ দুই বছর পর আমরা আবার ক্যাম্পাসে ফিরতে পেরেছি। মাঝখানে কিছুটা সময় ক্যাম্পাস প্রায় মরুভূমির মতো ছিল। নতুনদের পদচারণায় সবুজ-শ্যামল ক্যাম্পাস আবার মুখরিত হয়ে উঠেছে। মনে হচ্ছে নতুনদের সাথে মিলন মেলার আয়োজন হয়েছে। যেটা আমাকে অনেক বেশি ভালো লাগছে। তিনি আরো বলেন এবারে প্রতিটি বিভাগে নবীন বরণ হচ্ছে। আমরা এটাকে আরো বেশি উপভোগ করতেছি সবার সাথে পরিচিতি লাভ এর একটা সুন্দর প্ল্যাটফর্ম হয়েছে।

এদিকে নবীনদের সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি সর্বদা তৎপর রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী। তিনি বলেন, নবীনদের আগমন উপলক্ষে ক্যাম্পাসে প্রক্টরিয়াল বডি তৎপর রয়েছে। র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সব ধরনের সচেতনতামূলক প্রস্তুতি গ্রহণ করেছে। এরপরও যদি র‌্যাগিংয়ের মতো কোনো ঘটনা ঘটে আর যদি সে অভিযোগ প্রমাণিত হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী শাস্তি প্রদান করা হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –