• রোববার ২০ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৪ ১৪৩১

  • || ১৫ রবিউস সানি ১৪৪৬

হাবিপ্রবিতে স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষা শুরু ৭ জানুয়ারি 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২০  

স্বাস্থ্যবিধি মেনে আগামী বছরের ৭ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারির মাঝেই স্নাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্সে পরীক্ষা নিতে পারবে বলে সিদ্ধান্ত নিয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) একাডেমিক কাউন্সিল। 

সোমবার (২১ ডিসেম্বর) হাবিপ্রবির একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন হাবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক শাখার পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান।  

অকার্যকর ফি মওকুফের ব্যাপারে জানতে চাইলে কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস বলেন, হাবিপ্রবির উপাচার্য মহোদয় অকার্যকর ফি মওকুফের ব্যাপারে একটি কমিটি গঠন করেছেন। আশা করা যায় বেশ কিছু অকার্যকর ফি মওকুফ করা সম্ভব হবে। কমিটিতে অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাসকে প্রধান আহ্বায়ক করা হয়েছে। এছাড়া সব অনুষদের ডিনদের রাখা হয়েছে কমিটিতে।

এ সময় তিনি আরো জানান, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষায় অংশ নেবে হাবিপ্রবি। এ ব্যাপারে হাবিপ্রবিতেও একটি ভর্তি পরীক্ষার অভ্যন্তরীণ কমিটি গঠিত হবে। 

একাডেমিক কাউন্সিলের পূর্বে শীতকালীন ছুটি বাতিলের গুঞ্জন উঠলেও শেষ পর্যন্ত শীতকালীন ছুটি বাতিল করা হয়নি। এছাড়া বিদেশি শিক্ষার্থীদের হাবিপ্রবিতে এসে সরাসরি পরীক্ষা দিতে হবে বলে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেয়া নিয়েছে। তবে বিদেশি শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে পরীক্ষা চলাকালীন সময়ে। 

এদিকে, ইউজিসির নির্দেশ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা যায়। এছাড়া হল খোলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি উক্ত সভায়। হাবিপ্রবির ১৬ ব্যাচ থেকে শুরু করে উপরোক্ত সব ব্যাচের পরীক্ষা শুরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে পরীক্ষার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ ব্যাপারে হাবিপ্রবির ১৬ ব্যাচের শিক্ষার্থী জুয়েল রানা বলেন, শিক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত নেয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সব ডিন মহোদয়কে ধন্যবাদ জানাই। দীর্ঘ আন্দোলনে যারা সঙ্গে ছিলেন বিশেষ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাচ্ছি। সেইসঙ্গে সব বড় ভাই ও স্নেহের অনুজদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, অসামাপ্ত মিডটার্ম পরীক্ষা, কুইজ ও উপস্থিতির নম্বরসমূহ অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যয়ন করার ব্যাপারে শিক্ষার্থীরা দাবি জানালেও কেবলমাত্র কুইজ পরীক্ষা ও উপস্থিতির জন্য অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যয়ন করতে একাডেমিক কাউন্সিল অনুমোদন দেয়। সকাল ১১টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত অনলাইনে এ একাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –