• সোমবার ২১ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৪ ১৪৩১

  • || ১৬ রবিউস সানি ১৪৪৬

২৯ হাজার তরুণকে দেওয়া হবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২৪  

দেশের ৪৮টি জেলায় শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবকদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৮ হাজার ৮০০ জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেবে সরকার। এ জন্য প্রশিক্ষণ ফার্ম নিয়োগ দেওয়া হবে।

প্রকল্পে ব্যয় হবে ২৯৭ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৬০০ টাকা। জানা গেছে ই-লার্নিং অ্যান্ড ইয়ার্নিং আর্নিং লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান প্রশিক্ষণ ফার্ম হিসেবে নিয়োগ পেতে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পের পুরোটাই সরকারি অর্থ থেকে ব্যয় হবে। প্রকল্পটি ২০২৪ সালের ১ জানুয়ারি শুরু হয়ে ২০২৬ সালের ৩১ ডিসেম্বর মেয়াদে শেষ হওয়ার কথা। দেশের কর্মপ্রত্যাশী শিক্ষিত যুবকদের জন্য ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনই মূল লক্ষ্য।

প্রশিক্ষণ ফার্ম নিয়োগের জন্য সংবাদ মাধ্যম ও যুব উন্নয়ন অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইটে আগ্রহী প্রতিষ্ঠানের কাছ থেকে আগ্রহপত্র চাওয়া হয়। এতে ২০টি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করে, এরমধ্য থেকে দরপত্র মূল্যায়ন কমিটি ৪ প্রতিষ্ঠানকে রেসপন্সিভ হিসেবে সংক্ষিপ্ত তালিকা করে।

বিভিন্ন প্রক্রিয়া শেষে ৪টি প্রতিষ্ঠানের মধ্যে ই-লার্নার অ্যান্ড আর্নিং লিমিটেড মোট ১০০ পয়েন্টের মধ্যে র‌্যাংকিংয়ে প্রথম স্থান অধিকার করে। র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থান অধিকার করে নিউ হরিজনস সিএলসি অব বাংলাদেশ, তৃতীয় বাংলাদেশ আইটি ইন্সটিটিউট এবং চতুর্থ হয় সিইও এক্সপেট বাংলাদেশ লিমেটেড। ই-লার্নার অ্যান্ড আর্নিং লিমিটেড ২৯৭ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৬০০ টাকা উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়। নিউ হরিজনস সিএলসি অব বাংলাদেশ ২৯৮ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার ৮০০ টাকা, বাংলাদেশ আইটি ইন্সটিটিউট ২৯৯ কোটি ৯৯ লাখ ৮৮ হাজার টাকা এবং এসসিও এক্সপেট বাংলাদেশ লিমিটেড ৩০৯ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৬০০ টাকা উল্লেখ করে।

সূত্র জানায়, কন্ট্রাক্ট নেগোশিয়েশন এবং রিকোয়েস্ট ফর প্রপোজাল অনুসরণ করে ক্রয় প্রস্তাবটির চুক্তি কার্যকর হওয়ার তারিখ থেকে ২৭ মাস পর্যন্ত বাস্তবায়নের লক্ষ্যে সময় ভিত্তিক খসড়ার চুক্তি প্রস্তুত করা হয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –