• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ২ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

পুলিশ সংস্কারে শিগগিরই কমিটি গঠন: স্বরাষ্ট্র উপদেষ্টা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  

পুলিশ সংস্কারে শিগগিরই কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.)

সোমবার বিকেলে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলারের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি কথা জানান।

সাক্ষাৎকালে দুই পক্ষের মধ্যে পুলিশ সংস্কার, বন্যা পুনর্বাসনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পুলিশ সংস্কারের বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, এটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। বিষয়ে এখনো কোনো কমিটি গঠিত হয়নি। তবে শিগগিরই পুলিশ সংস্কারের লক্ষ্যে প্রাথমিক কমিটি গঠন করা হবে। প্রাথমিক কমিটি কোন প্রক্রিয়ায়, কিভাবে কাদেরকে অন্তর্ভুক্ত করে সংস্কার করা হবে- তা নির্ধারণ করবে।

তিনি আরো বলেন, প্রাথমিক কমিটির সুপারিশ মতামত গ্রহণ পূর্বক প্রক্রিয়াটিকে এগিয়ে নেয়া হবে পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা হবে। সেসময় ইউএনডিপি আগ্রহী অন্যান্য দেশের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা করে তাদের মতামত পরামর্শ গ্রহণ করা হবে। তবে যেসব মতামত পরামর্শ বাংলাদেশের প্রেক্ষিতে সঙ্গতিপূর্ণ হবে, কেবল সেগুলোই পরবর্তী পদক্ষেপ বাস্তবায়নের জন্য বিবেচিত হবে।

বিষয়ে ইউএনডিপি আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, বাংলাদেশের পুলিশ সংস্কার এমনভাবে হওয়া উচিত যাতে জনগণ পুলিশের ওপর আস্থা বিশ্বাস অর্জন করতে পারে এবং কোনো সমালোচনা না হয়। তিনি সুশীল সমাজের প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে জনগণের সঙ্গে আলোচনা করে মতামত গ্রহণ পূর্বক ব্যাপক পরিসরে সংস্কার বাস্তবায়নের পরামর্শ দেন। এক্ষেত্রে জাতিসংঘ প্রয়োজনীয় কারিগরি আর্থিক সহযোগিতা দিতে প্রস্তুত বলেও জানান তিনি।

বৈঠকে বাংলাদেশের বন্যা পুনর্বাসনে ইউএনডিপি সমীক্ষা চালাচ্ছে বলে আবাসিক প্রতিনিধি জানান। তাছাড়া কাজে ইউএনডিপি পক্ষ থেকে এক বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হবে বলে সভাকে অবহিত করা হয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –