• মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সৌদি পৌঁছেছেন ৪৬ হাজার ৯৮৮ হজযাত্রী, মৃত্যু ২

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৪৬ হাজার ৯৮৮ জন হজযাত্রী। সেখানে আরো দুই জনের মৃত্যু হয়েছে।

গত রোববার ও সোমবার তারা মক্কায় মারা যান। এ নিয়ে হজ করতে গিয়ে মোট ৮জন হজযাত্রী মারা গেছেন। এরমধ্যে মক্কায় ছয়জন এবং মদিনায় দুই জন।

মোট ১১৮টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান ৪৬ হাজার ৯৮৮ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩,৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪৩ হাজার ২৪২ জন। এখন পর্যন্ত ৮৪ হাজার ৭৭৭টি ভিসা ইস্যু করা হয়েছে।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

হেল্প ডেস্কে তথ্যমতে, এ পর্যন্ত মোট ১১৮টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৫৬টি, সৌদি এয়ারলাইনসের ৩৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট পরিচালনা করেছে।

হজ ফ্লাইট শুরু হওয়ার পর গত মধ্যরাত পর্যন্ত ৮৪ হাজার ৭৭৭টি ভিসা ইস্যু করা হয়েছে। সরকারি ও বেসরকারি ব‍্যবস্থাপনার শতভাগ হজযাত্রীর ভিসা হয়েছে।

সর্বশেষ ২৬ মে এবং ২৭ মে দুজন হজযাত্রী মক্কায় মারা যান। তাদের মধ্যে সোমবার মো. জামাল উদ্দিন (৬৯) নামে একজন মারা যান। চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রী মারা যান।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শেষ হবে আগামী ১০ জুন।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় গাইডসহ হজ পালনে সৌদি আরব যাবেন ৮৫ হাজার ১১৭ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন ৪ হাজার ৩২৩ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৯৫ জন। প্রতি প্রতি ৪৪ জনে একজন করে গাইড হিসেবে ১ হাজার ৮৯৯ জন হজযাত্রীদের সঙ্গে যাবেন।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ৯ মে। শেষ হজ ফ্লাইট আগামী ১০ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন আর শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –