• বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৮ ১৪৩১

  • || ১৯ রবিউস সানি ১৪৪৬

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
নৌকার মাঝি হচ্ছেন মাশরাফী-সাকিব

নৌকার মাঝি হচ্ছেন মাশরাফী-সাকিব

সামনেই জাতীয় সংসদ নির্বাচন। আসন্ন নির্বাচনে আওয়ামীলীগের হয়ে সংসদ সদস্য পদে নির্বাচন করবেন জাতীয় ক্রিকেট দলের তারকা ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান।

আওয়ামী লীগের দলীয় সূত্র থেকে জানায় যায়, রোববার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে যাবেন তারা। সেখান থেকে মনোনয়নপত্র কিনবেন এই দুই তারকা খেলোয়াড়।মাশরাফী নড়াইল আর সাকিব মাগুরা থেকে মনোনয়নপত্র নিতে পারেন।

তবে এই ব্যাপারে বিসিবি বা মাশরাফি, সাকিব কেউ এখনো কিছু জানাননি।

এর আগে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এই দুই খেলোয়াড় নির্বাচনে অংশ নেবেন বলে জানিয়েছিলেন।

১৬:১৪ ১০ নভেম্বর ২০১৮

উল্টে গেল ট্রলি, চাপা পড়লেন দুই ব্যবসায়ী

উল্টে গেল ট্রলি, চাপা পড়লেন দুই ব্যবসায়ী

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় গরুবোঝাই ট্রলি উল্টে হেলাল হোসেন (৪০) নামের এক গরু ব্যবসায়ী নিহত হয়েছেন। এ সময় আরেক গরু ব্যবসায়ী আহত হয়েছেন.......... 

 

১৯:২১ ৯ নভেম্বর ২০১৮

লালমনিরহাটের হাতীবান্ধায় নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি

লালমনিরহাটের হাতীবান্ধায় নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি

লালমনিরহাটের হাতীবান্ধায় নদী থেকে ‘বোমা’ (৬ সিলিন্ডার যুক্ত শ্যালো মেশিন) মেশিনের মাধ্যমে অবৈধ ভাবে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। শধু তাই নয় উপজেলার বিভিন্ন স্থান থেকে বালু উত্তোলন করে বসতবাড়িসহ ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ভরাট করা হচ্ছে। এতে করে ব্রিজ রাবার ড্যাম ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ অনেক ফষলি জমি হুমকির মুখে পড়েছে।  

 

এদিকে অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলনের কাজ প্রকাশ্যে চললেও স্থানীয় প্রশাসন তা দেখেও না দেখার ভান করে চলেছে। তাই যে যেমন করে পারছে বালু উত্তোলন করে বিক্রয় করছে। এ যেন বালু উত্তোলনের মহা উৎসব।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গড্ডিমারী এলাকায় তিস্তা নদীর ব্লক পেসিং বাধেঁর পাশেই বসানো হয়েছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ‘বোমা’ মেশিন। সেই মেশিন দিয়ে অনেক গভীর থেকে বালু তুলে বিভিন্ন জনের কাছে বিক্রি করছে জাহেদুল ইসলাম। এতে করে একদিকে তিস্তা পাড়ের বাড়িঘর, ফসলী জমি, মূল্যবান বনজ সম্পদ, বাঁধ ও হাতীবান্ধা হাট থেকে ধুবনী গড্ডিমারী হয়ে বড়খাতা যোগাযোগের প্রায় ১৫ কিলোমিটার দৈঘ্যের পাকা বাইপাস সড়কটি ভাঙ্গনের হুমকির মুখে পড়েছে। 

 

এ বিষয়ে জাহেদুল ইসলাম কালের কন্ঠকে বলেন, ‘বালু বিদ্যালয়ের জন্য নদী থেকে তোলা হচ্ছে। এছাড়া তিস্তা নদীর ব্লক পেসিং বাধেঁর অনেক দূর থেকে বালু তোলা হচ্ছে। এতে দোষের কি’।

 

এদিকে উপজেলার সানিয়াজান ব্রিজ ও রাবার ড্রামের আধা কিলোমিটার অদূরেই(দালালপাড়া গড্ডিমারী ইউপির ৪ নং ওয়ার্ড) নদীর মাঝখানে বসানো হয়েছে ‘বোমা’ মেশিন। সেই মেশিনের মাধ্যমে অনেক গভীর থেকে উঠে আসছে বালুর পাশাপাশি পাথরও। এ সময় ওই মেশিন পরিচালনাকারী কলিমুদ্দিন জানান, ‘আমি শ্রমিক হিসেবে এখানে কাজ করছি। মেশিনের প্রকৃত মালিক আরমান।’

 

পরে আরমানের সাথে কথা হলে তিনি জানান, ‘স্থানীয় এক বাসিন্দার মাটি ভরাট করতেই বালু তোলা হচ্ছে। এতে পাথর উঠছে না।  এক হাজার সিএফটি বালু তিন হাজার টাকা চুক্তিতে নদীতে থেকে তুলে দেওয়া হচ্ছে।’

 নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, এসব মেশিন দিয়ে প্রায় ১ মাস ধরে বালু উত্তোলন করা হচ্ছে। এছাড়া সুযোগ পেলেই তারা পাথর উত্তোলন করতেছে। আর উত্তোলিত বালু বিভিন্ন এলাকায় সরবরাহ করা হচ্ছে।  

১৯:০৩ ৯ নভেম্বর ২০১৮

যাত্রা পালা আজ বিলিনের পথে

যাত্রা পালা আজ বিলিনের পথে

এখন চলছে বাংলাদেশের ঐতিহ্যবাহী সংস্কৃতি যাত্রাপালার ভরা মৌসুম। অথচ এই মৌসুমেও মঞ্চস্থ হচ্ছে না যাত্রাপালা। অন্যদিকে শিল্পকলা একাডেমি ৬৪ জেলায় চলতি মাসে যাত্রা উৎসবের আয়োজন করলেও যাত্রা সংশ্লিষ্টরা এ নিয়ে অনিয়মের অভিযোগ করেছেন। এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

 

বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সভাপতি,মিলন কান্তি দে অভিযোগ করেন

ঐতিহ্যবাহী যাত্রাশিল্পের বিলুপ্তি ঠেকাতে সরকার কোনো কার্যকরী উদ্যোগ গ্রহণ করছে না। যাত্রা মৌসুমে স্বাভাবিক নিয়মানুযায়ী ছয়/সাত মাস যাত্রা প্রদর্শনী হওয়ার কথা থাকলেও দুই মাসের বেশি কোনো দলই অনুষ্ঠান করতে না পারায় যাত্রাশিল্পে রীতিমতো দুর্ভিক্ষ চলছে। অনিশ্চয়তা, হতাশা ও দুর্ভোগের কবলে যাত্রাশিল্পীরা দিনাতিপাত করছেন।

 

বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের ,সাধারণ সম্পাদক মজিদ বলেন, প্রচলিত নিয়মানুযায়ী দুর্গাপূজার সপ্তমী থেকে যাত্রা মৌসুম শুরু হয়। শেষ হয় ১৩ এপ্রিল। এবার যাত্রা মৌসুম শুরুর পর খুলনার দুটি ধর্মীয় যাত্রা সংগঠন ‘মা ক্যাটকরণী’ ও ‘শুভ যাত্রা ইউনিট’ ৫ দিন ধরে ৫টি পালা করেছে। তাও আবার মন্দিরকেন্দ্রিক খোলা মঞ্চে। নিবন্ধন ছাড়া নামসর্বস্ব দুটি দল শ্রীমঙ্গলের চা-বাগানে পালা করেছে। এ ছাড়া এ পর্যন্ত আর কোনো আয়োজন হয়নি। খুলনা ও সাতক্ষীরার দুটি স্থানে অনুমতি নিয়েও সেখানে পালা মঞ্চস্থ সম্ভব হয়নি। অথচ যাত্রাপালার এখন মৌসুম প্রারম্ভ পর্ব চলছে। দেশের দীর্ঘদিনের যাত্রা দল মালিকরা এবার সংগঠিত হননি।

 যাত্রাশিল্পের স্থায়ী নীতিমালা প্রণয়নের পর এই শিল্পটিকে শিল্পকলা একাডেমির ওপর ন্যস্ত করা হয়েছে। তাই এর ভালোমন্দ দেখার দায়িত্ব শিল্পকলার হলেও এ ব্যাপারে এই সংস্থার কোনো মাথাব্যথা নেই। ২০১৩ সালে নীতিমালা পাসের পর থেকে শিল্পকলা এ পর্যন্ত ৯ বার দেশব্যাপী যাত্রা উৎসবের আয়োজন করেছে। ১০৬টি দলকে নিবন্ধন দিয়েছে। শর্ত না মানার কারণে পরে ৩৬টি দলের নিবন্ধন বাতিল করেছে। চলতি মাসের ১২ ও ১৩ তারিখ ৬৪ জেলায় দশম যাত্রা উৎসব শুরু হবে। পরিতাপের বিষয় এই উৎসবে বাতিল হওয়া শাস্তিপ্রাপ্ত তিনটি দলকে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে শিল্পকলা একাডেমি। দল তিনটি হলো—খুলনার স্বদেশ অপেরা, মাগুরার চৈতালী অপেরা ও শরীয়তপুরের ডায়মন্ড নাট্যসংস্থা

১৮:৩১ ৯ নভেম্বর ২০১৮

বেসনের হেয়ার মাস্ক

বেসনের হেয়ার মাস্ক

১৫:০১ ৯ নভেম্বর ২০১৮

জলপাইয়ের বার্মিজ আচার

জলপাইয়ের বার্মিজ আচার

আঁচার খুবই লোভনীয় একটি খাবার।

১৪:৪৯ ৯ নভেম্বর ২০১৮

নবী (সা.) এর আদর্শে স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব

নবী (সা.) এর আদর্শে স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব

স্বামী-স্ত্রীর পারিবারিক জীবনের গুরুত্ব অনেক। জীবনের এ অংশটি যদি শান্তিময় ও প্রাণবন্ত হয় তাহলে এটা শুধু একটি ঘরের জন্যই উপকারজনক ও স্থিতিকারক নয় বরং স্বামী-স্ত্রী থেকে আগত নব অতিথির শিক্ষা-দীক্ষা ও সুচরিত্রের জন্য উপকারী।

১৪:৪২ ৯ নভেম্বর ২০১৮